ঢাকা, July 19, 2019, 4:46 p.m.

বিশ্বকাপে সর্বকালের সেরা হওয়ার দৌড়ে সাকিব

রিপোর্টার

প্রকাশিত: June 28, 2019, 7:14 p.m.

নিউজটি মোট 133 বার পঠিত হয়েছে

বিশ্বকাপ ইতিহাসে সর্বকালের সেরা অলরাউন্ডার হওয়ার দৌড়ে এগিয়ে যাচ্ছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে আর মাত্র ১৫০ রান করতে পারলেই সনাৎ জয়াসুরিয়া, জ্যাক ক্যালিস, ক্রিস গেইল, তিলকারত্নে দিলশান, অরবিন্দ ডি সিলভাদের ছাড়িয়ে যাবেন বাংলাদেশের বিশ্বসেরা এই অলরাউন্ডার। বিশ্বকাপে ২৭ ম্যাচ খেলা সাকিব ৪৪.১৭ গড়ে এক হাজার ১৬ রান সংগ্রহ করেছেন। একইসঙ্গে বল হাতে ৫.১৩ ইকোনমি রেটে তাঁর শিকার ৩৩ উইকেট। যা বিশ্বকাপে যেকোনো বোলারের সর্বোচ্চ।

 রানের হিসাবে ছয় নম্বরে থাকা সাকিবের ঠিক ওপরে আছেন লঙ্কান কিংবদন্তি অরবিন্দ ডি সিলভা। ৩৫ ম্যাচে ১ হাজার ৬৪ রান সংগ্রহ করেছেন তিনি। তাঁর ব্যাটিং গড় ৩৬.৬৯। আর বল হাতে ৪.৯৭ ইকোনমিতে নিয়েছেন ১৬ উইকেট।   তালিকার শীর্ষে আছেন আরেক লঙ্কান কিংবদন্তি জয়াসুরিয়া। ৩৮টি ম্যাচে ৩৪.২৬ গড়ে সবচেয়ে বেশি এক হাজার ১৬৫ রানের মালিক তিনি। আর বল হাতে ৪.৮৩ ইকোনমি রেটে তাঁর শিকার ২৭ উইকেট। এরপর যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ অবস্থানে আছেন ক্যালিস, গেইল ও দিলশান। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার ক্যালিস ৩৬ ম্যাচে ৪৫.৯২ গড়ে এক হাজার ১৪৮ রান সংগ্রহ করেছেন এবং বল হাতে তাঁর শিকার ২১ উইকেট। ক্যারিবিয়ান তারকা গেইলের সংগ্রহ ৩৩ ম্যাচে ৩৭.৯৩ গড়ে এক হাজার ১৪৪ রান। ৪.৯৪ ইকোনমিতে ১৫ উইকেট নিয়েছেন তিনি। তালিকার চার নম্বরে থাকা দিলশানের সংগ্রহ ২৭ ম্যাচে ৫২.৯৫ গড়ে এক হাজার ১১২ রান। বল হাতে ৪.৪১ ইকোনমিতে ১৮ উইকেট পেয়েছেন এই লঙ্কান। 

বিশ্বকাপে নূন্যতম ১০ উইকেট ও ৬০০ রান করা অলরাউন্ডারদের তালিকায় ১ হাজার ১৬ রান করা সাকিবের অবস্থান ষষ্ঠ। আর মাত্র ১৫০ রান করতে পারলেই জয়াসুরিয়াকে টপকে বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ডার হয়ে যাবেন সাকিব।অবশ্য রানের দৌড়ে গেইলও ভালোভাবেই আছেন। জয়াসুরিয়াকে টপকাতে গেইলের দরকার ২১ রান। যেভাবে সাকিব এগোচ্ছেন, এই রেকর্ডটি যে তাঁর নামের পাশেই বসতে যাচ্ছে তা অনুমেয় বলা যায়। তবে শেষ পর্যন্ত সাকিব সেটা না করতে পারলে সেটাই হবে আশ্চর্যের ব্যাপার।

অবশেষে বাংলাদেশের ওয়ানডে র্র্যাংকিং সংশোধন করলো আইসিসি

এই ৬টি লক্ষণই বলে দেবে স্ট্রোক আপনার দিকে ধেয়ে আসছে, বাঁচতে চাইলে দ্রুত যা করবেন

ভাগ্যই খারাপ বাংলাদেশের, সেমিফাইনালের পথে বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ

বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে মাইক হাসির ভবিষ্যৎবাণী

ভারত ম্যাচের আগে দারুন সুখবর পেলো বাংলাদেশ

বাংলাদেশের বড় জয়ে পয়েন্ট টেবিল উল্ট পাল্ট, দেখেনিন সর্বশেষ পয়েন্ট টেবিল

বাংলাদেশ সেমিফাইনাল খেলবে কি খেলবে না জানিয়ে দিলো জোত্যিষ উট শাহিন

আজ নিউল্যান্ডকে পাকিস্তান হারালে বাংলাদেশ যেভাবে সেমি ফাইনালে যাবে দেখেনিন

বাংলাদেশ দলের সেমিফাইনালে যাওয়া নিয়ে যে ভবিষ্যৎবাণী করলেন শচিন টেনডুলকার

কপাল পুড়ল এক টাইগারের, বিশাল এক পরিবর্তন নিয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের একাদশ প্রকাশ

মাত্র তিন জনকে নিয়ে একটি দেশ