ঢাকা, July 19, 2019, 4:19 p.m.

নিউজিল্যান্ডের ওয়েবসাইটে ইসরাইলের পরিবর্তে স্থান পেল ফিলিস্তিন

সিনিয়র রিপোর্টার

প্রকাশিত: June 22, 2019, 4:05 p.m.

নিউজটি মোট 108 বার পঠিত হয়েছে

নিউজিল্যান্ডের সরকারি ওয়েবসাইটের মানচিত্রে স্থান পেয়েছে ইসরাইলের পরিবর্তে ফিলিস্তিন বা প্যালেস্টাইন। সেখানে পূর্ব জেরুজালেমকে রাজধানী উল্লেখ করে ওয়েবসাইটের মানচিত্রে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

উদার মানবতাবাদী দেশ নিউজিল্যান্ডের সরকারি এ ওয়েবসাইটের মানচিত্র থেকে ইহুদিবাদী ইসরাইলের তথ্য মুছে ফিলিস্তিনের নাম প্রতিস্থাপন করা হয়েছে।

সম্প্রতি শান্তি প্রিয় এ দেশটি অভিবাসী বিষয় সম্পর্কে ওয়েবসাইটে মানচিত্র প্রকাশ করেছে। সদ্য প্রকাশিত ওই মানচিত্রে ইসরাইলের মানচিত্র মুছে ফেলা হয়ে এবং ফিলিস্তিনের নাম প্রতিস্থাপন করা হয়েছে।

জানা যায়, নিউজিল্যান্ডের সরকারি ওয়েবসাইট এই মানচিত্রটি সেদেশে ফিলিস্তিনি অভিবাসনের নথি প্রকাশের জন্য তৈরি করেছে। সেখানে নীল রং দিয়ে ফিলিস্তিনের মানচিত্র দেখানো হয়েছে। পাশাপশি তাতে দেশটির নামও উল্লেখ করা হয়েছে।এ খবর দিয়েছে জেএনএস।

এ নিয়ে অবশ্য ইয়াহুদিবাদী দেশ ইসরাইল আপত্তি জানিয়েছে। নিউজিল্যান্ডের ইমিগ্রেশন মন্ত্রীকে এই পদক্ষেপের জন্য তদন্ত করার আহ্বান জানিয়েছে ইসরাইল।

নীল রং চিহ্নিত মানচিত্রে পূর্ব জেরুজালেমকে রাজধানী হিসেবে উল্লেখ করে ফিলিস্তিনের নাম দেখানো হয়েছে।এতে রয়েছে নিউজিল্যান্ডে বসবাসরত ফিলিস্তিনি অভিবাসী সম্পর্কে তথ্য।

অন্যদিকে, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাও (আইএইএ) ফিলিস্তিনকে পর্যবেক্ষক সদস্য হিসেবে এ সংস্থায় যোগ দেয়ার অনুমতি দিয়েছে। এর মাধ্যমে আন্তর্জাতিক সংস্থাটি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল। এ ঘটনায়ও প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল।

আইএইএ’র মহাপরিচালক ইউকিয়া আমানো ও ভিয়েনায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত সালাহ আবদুশ শাফি এ নিয়ে গত মঙ্গলবার একটি চুক্তিতে সই করেন। ওই চুক্তির ফলে ফিলিস্তিনে তেজষ্ক্রিয় পদার্থ ও ইউরেনিয়ামের মতো বিস্ফোরক পদার্থের মজুদ নিরাপত্তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারবে আইএইএ।

ইসরায়েলি বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ফিলিস্তিনে কোনও পরমাণু চুল্লি নেই। কিন্তু কিছু হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে পরমাণু দ্রব্য রয়েছে।

এদিকে আইএইএ-র এমন পদক্ষেপে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহশোন ‘আন্তর্জাতিক কনভেনশনের লঙ্ঘন’ বলে মন্তব্য করেন।

এর আগে ২০১১ সালে ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেয় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেস্কো। ওই ঘটনায়ও ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছিল ইসরায়েল। এরই ধারাবাহিকতায় চলতি বছরের ১ জানুয়ারি ইউনেস্কো থেকে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যায় ইসরায়েল। তাদের পদাঙ্ক অনুসরণ করে একই ধরনের পদক্ষেপ নেয় যুক্তরাষ্ট্রও।

অবশেষে বাংলাদেশের ওয়ানডে র্র্যাংকিং সংশোধন করলো আইসিসি

এই ৬টি লক্ষণই বলে দেবে স্ট্রোক আপনার দিকে ধেয়ে আসছে, বাঁচতে চাইলে দ্রুত যা করবেন

ভাগ্যই খারাপ বাংলাদেশের, সেমিফাইনালের পথে বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ

বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে মাইক হাসির ভবিষ্যৎবাণী

ভারত ম্যাচের আগে দারুন সুখবর পেলো বাংলাদেশ

বাংলাদেশের বড় জয়ে পয়েন্ট টেবিল উল্ট পাল্ট, দেখেনিন সর্বশেষ পয়েন্ট টেবিল

বাংলাদেশ সেমিফাইনাল খেলবে কি খেলবে না জানিয়ে দিলো জোত্যিষ উট শাহিন

আজ নিউল্যান্ডকে পাকিস্তান হারালে বাংলাদেশ যেভাবে সেমি ফাইনালে যাবে দেখেনিন

বাংলাদেশ দলের সেমিফাইনালে যাওয়া নিয়ে যে ভবিষ্যৎবাণী করলেন শচিন টেনডুলকার

কপাল পুড়ল এক টাইগারের, বিশাল এক পরিবর্তন নিয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের একাদশ প্রকাশ

মাত্র তিন জনকে নিয়ে একটি দেশ