ঢাকা, May 20, 2019, 4:57 a.m.

আয়ারল্যান্ডের বিশাল রানকে উড়িয়ে বাংলাদেশের দুর্দান্ত জয়

সিনিয়র রিপোর্টার

প্রকাশিত: May 15, 2019, 11:15 p.m.

নিউজটি মোট 35 বার পঠিত হয়েছে

আয়ারল্যান্ডের দেওয়া বড় টার্গেটও সহজেই অতিক্রম করল বাংলাদেশ, ২৯৩ রানের লক্ষ্য খেলতে নেমে তামিম – লিটনের ওপেনিং জুটিতে শক্ত ভিত্তি পায় বাংলাদেশ। সেই শক্ত ভিতের উপর দাঁড়িয়ে সাকিব – মুশফিকের আরও একটি দারুন জুটিতে জয়ের কাছে পৌঁছে যায়। শেষ দিকে বাকি কাজটা সারেন মাহমুদুল্লাহ রিয়াদ। আবারও দারুন ব্যাটিং দেখে খুব সহজেই জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগার বাহিনী।  বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৭৬ রান আসে লিটন দাসের ব্যাট থেকে। তামিম ইকবাল করেন ৫৭ রান, এছাড়া ঠিক ৫০ রান করেই সাইড স্ট্রেইনের ব্যাথায় মাঠ ছাড়েন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ৩৫ রান আউট হলেও , ৩৫ রান করে অপরাজিত থাকেন মাহমুদুল্লাহ রিয়াদ। যার ফলশ্রুতিতে ৪৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ৬ উইকেটের বিশাল ব্যাবধানে জয় তুলে নেয় বাংলাদেশ। আইরিশদের পক্ষে দুটি উইকেট নেয় বয়েড র‍্যাঙ্কিন।

ফিফটি করে মাঠ ছাড়লেন সাকিব

তিন নম্বরে দারুণ মানিয়ে গেছেন সাকিব আল হাসান। তুলে নিয়েছেন ত্রিদেশীয় সিরিজে নিজের দ্বিতীয় ফিফটি। ৫১ বলে ক্যারিয়ারের ৪২তম ফিফটি করার পরপরই সাইড স্ট্রেইনের জন্য মাঠ ছাড়েন বাঁহাতি এই ব্যাটসম্যান। তার ইনিংস গড়া চারটি চারে।

৩৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২৪৭/৩। ক্রিজে মাহমুদউল্লাহর সঙ্গী মোসাদ্দেক হোসেন। জয়ের জন্য শেষ ১৪ ওভারে বাংলাদেশের চাই ৪৬ রান।

মুশফিককে ফেরালেন র‍্যানকিন

আবার আঘাত হানলেন বয়েড র‍্যানকিন। ফিরিয়ে দিলেন কিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে।

লেগ স্টাম্প দিয়ে বেরিয়ে যাওয়া বল ফ্লিক করতে চেয়েছিলেন মুশফিক। ব্যাটে খেলতে পারেননি, ছুঁয়ে যায় গ্লাভস। ঝাঁপিয়ে ক্যাচ গ্লাভসে নেন গ্যারি উইলসন। ৩৩ বলে পাঁচ চারে ৩৫ রান করে ফিরেন মুশফিক, ভাঙে ৬৪ রানের জুটি।

৩৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২২৫/৩। মোহাম্মদ মিঠুন না থাকায় পাঁচ নম্বরে নেমেছেন মাহমুদউল্লাহ। অন্য প্রান্তে আছেন সাকিব আল হাসান। জয়ের জন্য শেষ ১৭ ওভারে বাংলাদেশের চাই ৬৮ রান।

লিটনকে থামালেন ম্যাককার্থি

পঞ্চাশ ছোঁয়ার পর বোলারদের ওপর চড়াও হয়েছিলেন লিটন দাস। দ্রুত তোলার চেষ্টায় থাকা এই ওপেনারকে বোল্ড করে থামালেন ব্যারি ম্যাককার্থি।

ফুল লেংথ বল লেগে ঘুরাতে চেয়েছিলেন লিটন। স্লোয়ার বলে একটু আগেভাগে শট খেলে ফেলা ডানহাতি ব্যাটসম্যান বলে-ব্যাটে করতে পারেননি। এলোমেলো হয়ে যায় স্টাম্পস। ৬৭ বলে ৯ চার ও এক ছক্কায় ৭৬ রান করে ফিরেন লিটন।

২৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৬৫/২। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী মুখোমুখি হওয়া প্রথম বলে চার হাঁকানো মুশফিকুর রহিম। জয়ের জন্য শেষ ২৭ ওভারে আরও ১২৮ রান প্রয়োজন বাংলাদেশের।

ভালো শুরু দিয়ে ফিরলেন তামিম

দলকে ভালো শুরু এনে দিয়ে ফিরে গেলেন তামিম ইকবাল। তাকে বোল্ড করে ১১৭ রানের উদ্বোধনী জুটি ভাঙলেন বয়েড র‌্যানকিন।

টানা দুই ইনিংসে বোল্ড হলেন তামিম। আইরিশ পেসারের বল তার ব্যাটের কানায় লেগে ড্রপ খেয়ে আঘাত হানে স্টাম্পে। ৫৩ বলে ৯ চারে ৫৭ রান করে ফিরেন তামিম।

১৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১২২/১। ক্রিজে লিটন দাসের সঙ্গী বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

দায়িত্বশীল ব্যাটিংয়ে লিটনের ফিফটি

সবশেষ সিরিজটা ভীষণ বাজে কেটেছিল লিটনের। নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচেই ফিরেছিলেন ১ রান করে। সৌম্য সরকারের বিশ্রামে একাদশে ফিরে পেলেন রানের দেখা। দায়িত্বশীল ব্যাটিংয়ে তুলে নিলেন ফিফটি।

হুট করে বাজে এক শটে ভালো সুযোগগুলো হাতছাড়া করেন বলে ক্যারিয়ারে পঞ্চাশ ছোঁয়া ইনিংস খুব বেশি নেই। ৪৭ বলে ৭ চারে তুলে নিলেন দ্বিতীয় ফিফটি। ওয়ানডেতে তার সেঞ্চুরি আছে একটি।

বাজে বলের জন্য অপেক্ষা করেছেন লিটন। মেরেছেন নিশ্চিত হয়ে। শট সিলেকশনে বেশ সতর্ক। তামিম ইকবালের সঙ্গে জমে উঠেছে তার জুটি।

১৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১১২/০। তামিম ৫৩ ও লিটন ৫২ রানে ব্যাট করছেন। জয়ের জন্য শেষ ৩৪ ওভারে আরও ১৮১ রান চাই তাদের।

আয়ারল্যান্ড স্কোর: ২৯২/৮  ওভার ৫০
(স্টার্লিং ১৩০, ম্যাককলাম ৫, বালবার্নি ২০, পোর্টারফিল্ড ৯৪, ও’ব্রায়েন ৩, অ্যাডায়ার ১১, উইলসন ১২, ডকরেল ৪, ম্যাককার্থি ১* আবু জায়েদ ৫/৫৮, রুবেল ১/৪১, সাইফ ২/৪৩, মোসাদ্দেক ০/৩২, সাকিব ০/৬৫, মাশরাফি ০/৪৭)

বাংলাদেশ স্কোরঃ ২৯৪/৪ ,   ওভার ৪৩ 

তামিম ৫৭ , লিটন ৭৬, সাকিব ৫০, মুশফিকুর ৩৫, মাহমুদউল্লাহ ৩৫*

১৪ মে,১৯৯৯ বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সেরা দিন

এইমাত্র বিসিবি থেকে বিশাল সুখবর পেল "ইমরুল কায়েস"

চমক দিয়ে দল ঘোষণার সমস্ত হিসাব পাল্টে দিল পাপন। সৌম্য, লিটন, সাব্বিরের ১ ম্যাচ ভালো তো ১০ ম্যাচ খারাপ...

ভোরে নয় বাংলাদেশ সময় অনুযায়ী ত্রিদেশীয় সিরিজ যখন শুরু হবে

বিশ্বকাপের ১০ দেশের আনলাকি স্কোয়াড দেখেনিন

‘যখন শুনেছি ১৫ জনের মধ্যে আছি তখন আরেকটু বেশিই অবাক হয়েছি’

বিশ্বকাপ শুরুর আগেই ইংল্যান্ড থেকে যে বিশাল দুঃসংবাদ পেল বাংলাদেশ

লিটন না সৌম্য? বিশ্বকাপে তামিমের সঙ্গী কে? জানালেন কোচ স্টিভ রোডস!

দুইটি চমক দিয়েই বিশ্বকাপের জন্য বাংলাদেশের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করলো বিসিবি !

চমক দিয়ে ত্রিদেশীয় সিরিজের জন্য উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণা করলো বিসিবি !

নিজ মুখে জানিয়ে দিলেন বিশ্বকাপে যাদেরকে দলে চান তামিম ইকবাল